ঢাকা, বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ২:২০

সুমি’জ হট কেক’র বিরুদ্ধে সাড়ে ১০ কোটি টাকার ভ্যাট ফাঁকির মামলা

অনলাইন ডেস্ক::

রাজধানীর উত্তরায় সুমি’জ হট কেক নামের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ১০ কোটি ৫২ লাখ টাকা ভ্যাট ফাঁকির তথ্য পেয়েছে ভ্যাট গোয়েন্দা। ভ্যাট ফাঁকির উদ্দেশ্যে প্রকৃত বিক্রয় তথ্য গোপন এবং মেশিনে প্রস্তুতকৃত কেক ‘হাতে তৈরি’ ঘোষণা দিয়ে ভ্যাট ফাঁকির দায়ে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মঙ্গলবার (৮ জুন) ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়েছে।

ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত ২ জুন সংস্থার উপ-পরিচালক নাজমুন নাহার কায়সার ও ফেরদৌসী মাহবুবের নেতৃত্বে ভ্যাট গোয়েন্দার একটি দল সুমি’জ হট কেক লিমিটেডের কারখানার প্রধান কার্যালয়ে অভিযান পরিচালনা করে।

রাজধানীসহ সারাদেশে এই কেক প্রস্তুতকারী প্রতিষ্ঠানটির ২৬টি বিক্রয়কেন্দ্র রয়েছে। এসব বিক্রয়কেন্দ্রে কারখানায় উৎপাদিত পণ্য সরবরাহ করা হয়।

ভ্যাট গোয়েন্দা জানায়, প্রতিষ্ঠানটি ‘হাতে তৈরি’ কেকের ঘোষণা দিলেও মূলত মেশিনে কেক প্রস্তুত করে আসছে। মেশিনে তৈরির কেক এর উপর ১৫ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য। আর হাতে তৈরি করলে তা ৫ শতাংশ। এতদিন সুমি’জ হট কেক ৫ শতাংশ হারে ভ্যাট দিয়েছে।

সংস্থাটি জানায়, প্রকৃতপক্ষে উক্ত পণ্যের উপর আদর্শহারে ভ্যাট (মূসক-১৫%) প্রযোজ্য হবে। কারণ সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, প্রতিষ্ঠানটির সকল ধরনের কেক মেশিনে প্রস্তুত করা হচ্ছে।

ভ্যাট গোয়েন্দা আরও জানায়, প্রতিষ্ঠানের ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ৭ কোটি ১৩ লাখ ১৪৩ টাকা ভ্যাট পরিহার করেছে এবং এই পরিহারকৃত ভ্যাট এর উপর সুদ বাবদ ৩ কোটি ৩৮ লাখ ৬৪ হাজার ৭৬৫ টাকাসহ সর্বমোট ১০ কোটি ৫১ লাখ ৬৪ হাজার ৯০৯ টাকা আদায়যোগ্য হবে।

তদন্তে উদঘাটিত ভ্যাট ফাঁকির টাকা আদায়ের আইনগত কার্যক্রম গ্রহণের জন্য মামলাটি ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেটে পাঠানো হবে বলেও জানায় ভ্যাট গোয়েন্দা।