ঢাকা, শনিবার, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ১০:১৬

করোনা রোগীর মরদেহ নদীতে ফেলার ভিডিও ভাইরাল

নিজস্ব প্রতিবেদক::

ভারতের উত্তরপ্রদেশের করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মরদেহ নদীতে ছুঁড়ে ফেলার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এর আগে দেশটিতে গঙ্গা নদীতে লাশ ফেলে দেওয়া ও তীরে পুঁতে ফেলার ঘটনা সামনে এসেছিল।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, করোনা রোগীদের মরদেহ নদীতে না ফেলতে কয়েকটি উত্তরাঞ্চলীয় প্রদেশকে নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সেজন্য নদীর তীরবর্তী অঞ্চলগুলোতে পুলিশি টহলও রয়েছে।

তবে সচেতনতার অভাব ও সৎকারের অর্থের জোগানে ব্যর্থ হয়ে লাশ নদীতে ফেলতে বাধ্য হচ্ছে মানুষ।

সামাজিক যোগাযোগমাধ্যমে যে ভিডিওটি ছড়িয়েছে তা গত ২৮ মে প্রদেশের বলরামপুর জেলায় ধারণ করা হয়েছিল। ওইদিন দুই ব্যক্তিকে রাপ্তি নদীর সেতু থেকে একটি মরদেহ নদীতে ছুঁড়ে ফেলতে দেখা যায়। তাদের মধ্যে একজন পিপিই পরা ছিলেন।

বললামপুরের প্রধান মেডিকেল কর্মকর্তা জানান, মরদেহটি করোনা রোগীর ছিল। তার স্বজনরা মরদেহটি নদীতে ফেলে দেয়ার চেষ্টা করে। মরদেহটি তাদের ফেরত দেয়া হয়েছে। এ ঘটনায় তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

সম্প্রতি উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও বিহারে গঙ্গায় বেশ কিছু মৃতদেহ ভেসে আসতে দেখা যায়। পঁচাগলা দেহ জমা হচ্ছে নদীর পাড়ে। সেগুলো কোভিড রোগীদের দেহ। শ্মশানে পোড়ানোর জায়গা না পেয়ে নদীতে মৃতদেহ ভাসিয়ে দেন অনেকে।

এর কারণ বহু জায়গায় করোনায় মৃতদের সৎকারের জায়গা পাওয়া যাচ্ছে না, কোথাও আবার জায়গা পেলেও মরদেহ শ্মশানে নিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত লোক নেই। ফলে রাতের অন্ধকারে মৃতদেহ গঙ্গায় ফেলে দেওয়া হচ্ছে ও পুঁতে ফেলা হয়।