ঢাকা, শনিবার, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ৮:৩০

কৃত্রিম সূর্যে ১২ কোটি ডিগ্রি তাপমাত্রার রেকর্ড গড়ল চীন (ভিডিও)

অনলাইন ডেস্ক::

চীনের তৈরি ‘কৃত্রিম সূর্যে ১২ কোটি ডিগ্রি সেলসিয়াস প্লাজমা তাপমাত্রা অর্জিত হয়েছে। ১২ কোটি ডিগ্রি তাপমাত্রা ১০১ সেকেন্ড পর্যন্ত স্থায়ী হয়েছে ওই সূর্যে। আর এর ফলে নতুন রেকর্ড গড়ল চীন।

শুক্রবার (২৮ মে) ইনস্টিটিউট অব প্লাজমা ফিজিক্স অব দ্য চাইনিজ একাডেমি অব সায়েন্সেসের (এএসআইপিপি) গবেষক এসব তথ্য জানান।

চীনের এই গবেষণা পরীক্ষার নাম হলো দ্য এক্সিপেরিমেন্টাল অ্যাডভ্যান্সড সুপারকন্ডাক্টিং টোকামাক (ইস্ট) বা চাইনিস আর্টিফিশিয়াল সান। এই পরীক্ষায়  ২০ সেকেন্ডের জন্য ১৬ কোটি ডিগ্রি সেলসিয়াস তাপও উঠেছিল।

এর চূড়ান্ত লক্ষ্য হচ্ছে সূর্যের মতোই নিউক্লিয়ার ফিউশন তৈরি করা। এ পরীক্ষায় অন্তত ৩০০ বিজ্ঞানী ও প্রকৌশলী অংশ নেন।

চাইনিজ একাডেমির অব সায়েন্সের পরিচালক সং ইউন্টাও জানান, চীনের পদার্থবিজ্ঞান এবং প্রকৌশল ক্ষেত্রে এটি একটি বিশাল অর্জন। এ সাফল্যের কারণে চীনে বিশ্বের প্রথম পারমাণবিক ফিউশন শক্তি কেন্দ্র নির্মাণ হবে।

২০০৬ সালে চীন পারমাণবিক ফিউশন চুল্লির কাজ শুরু করেছিল। ২০১৮ সালের নভেম্বরে ইস্ট ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস প্লাজমা তাপমাত্রা তৈরি করে। ২০২০ সালে সেই তাপমাত্রা ২০ সেকেন্ডের জন্য স্থায়ী হয়।

কৃত্রিম এ সূর্যের মাধ্যমে ভবিষ্যতে চীনের জ্বালানি ও টেকসই অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। তারা আশা করছে, এই উদ্ভাবন যন্ত্রটি ‘ক্লিন এনার্জি’ অর্থাৎ গ্রিনহাউস ব্যবহারের বিকল্প হিসেবে কাজ করবে। তবে ফিউশন এ প্রক্রিয়া অনেক ব্যয়বহুল ও কঠিন। সূত্র: চায়না ডেইলি, সিনহুয়া

ভিডিও