ঢাকা, বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ৩:০৯

টি-২০ বিশ্বকাপ ২০ দলের!‍

২০২৪ সাল থেকে টি-টুয়েন্টি বিশ্বকাপ হতে পারে ২০ দলের। এমনটাই পরিকল্পনা করেছে ইন্টারন্যাশ ক্রিকেটে কাউন্সিল (আইসিসি)। ২০২৮ সালের কমনওয়েলথ গেমস ও অলিম্পিওক ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হতে পারে। তবে কিছুই চূড়ান্ত হয়নি। তারপরও টি-টুয়েন্টি বিশ্বকাপে ২০ দলকে নিয়ে করার পরিকল্পনা আইসিসির।

২০২১ এবং ২০২২ টি-২০ বিশ্বকাপে অংশ নেবে ১৬ দল। আইসিসি ২০২১ সালের তুলনায় আরও চারটি দলকে পরের বিশ্বকাপে যুক্ত করার কথা ভাবছে আইসিসি।

তবে আইসিসি বিভিন্ন বিশ্বকাপে বারবারই দলের সংখ্যা পরিবর্তন করেছে। ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে ১৪ টি দল খেললেও ২০১৯ সালে ১০টি দলের বিশ্বকাপ আয়োজন করে তারা।

এদিকে আইপিএল স্থগিতের পর এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যুতে আসছে পরিবর্তন। করোনার কারণে ভারতের পরিবর্তে আসর বসতে পারে আরব আমিরাতে।

ক্রিকেটার, কোচিং স্টাফ আর সংশ্লিষ্টদের অনেকেই করোনা আক্রান্ত হওয়ায় আইপিএল স্থগিতের সিদ্ধান্তের পর এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে এসেছে এমন ঘোষণা। ভারতের চলমান কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এ পরিবর্তনের সিদ্ধান্ত।

ভারতীয় গণমাধ্যমে খবর এসেছে, আইপিএলে ক্রিকেটারদের বায়ো-বাবল বিপর্যয়ের পর বিশ্ব আসর আয়োজনের ব্যাপারে নাকি সাহস পাচ্ছে না বিসিসিআই। তাছাড়া অক্টোবর-নভেম্বরে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কাও তীব্র। স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সে সময় অংশগ্রহণকারী দেশগুলো আসতে রাজি হবে কিনা; তাও নিশ্চিত নয়।