ঢাকা, শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই সফর, ১৪৪৩ হিজরি, ভোর ৫:০১
বাংলা বাংলা English English

পশ্চিমবঙ্গে পরিবর্তনের ডাক দিলেন মোদি

দীর্ঘতম ভাষণের রেকর্ড গড়ে পশ্চিমবঙ্গে সত্যিকারের পরিবর্তনের ডাক দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার (৭ মার্চ) কলকাতায় ঐতিহাসিক ব্রিগেড ময়দানে প্রায় সোয়া এক ঘণ্টা ভাষণ দেন প্রধানমন্ত্রী। বিজেপি সরকার এলে সোনার বাংলা গড়ার প্রতিশ্রুতি দেন তিনি।

এদিকে মোদির কলকাতা সফরের সময়ই শিলিগুড়িতে জ্বালানিপণ্যের দাম বাড়ার প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সোচ্চার হন মমতা।

কলকাতার ব্রিগেড মাঠের ধারণ ক্ষমতা ৫ লাখ মানুষের। তবে রোববার বিজেপির সমাবেশে ১০ লাখের বেশি মানুষ সমাগমের দাবি দলটির। সমাবেশস্থল ছাড়িয়ে মানুষের ঢল ছড়িয়ে পড়ে আশপাশের রাস্তাতেও।

সময় দুপুর দুইটার পর হেলিকপ্টারে করে সমাবেশস্থলে পৌঁছান প্রধানমন্ত্রী মোদি। মমতা সরকারের সমালোচনা করে চলমান বিধানসভা ভোটে মোদি সত্যিকারের পরিবর্তনের ডাক দেন।

এ সময় নরেন্দ্র মোদি বলেন, বাংলার মানুষ দিদির ওপর ভরসা করেছিলেন। কিন্তু দিদি এবং তাঁর সাঙ্গপাঙ্গরা সেই বিশ্বাস ভেঙে দিয়েছেন। বাংলার মানুষের বিশ্বাসভঙ্গ করেছেন তিনি। মা-বোনদের ওপর অকথ্য অত্যাচার হয়েছে। বাংলার মানুষ তবু ভেঙে পড়েননি। বরং পরিবর্তন চাইছেন তাঁরা। বাংলার উন্নতি চাইছেন।

তিন আরও বলেন, গোটা বাংলা এক স্বরে বলছে, আর নয় অন্যায়। তৃণমূল সরকারের আয়ু কমে আসছে। আজ গোটা দেশ শুনুক, দুর্নীতি আর নয়, তেলবাজি আর নয়, কাটমানি আর নয়, সিন্ডিকেট আর নয়, বেকারত্ব আর নয়, হিংসা আর নয়, আতঙ্ক আর নয়, তুষ্টিকরণ আর নয়, অন্যায় আর নয়। এত জোরে বলুন যাতে আপনাদের রাগ, ক্ষোভ দেশের সর্বত্র ছড়িয়ে পড়ে।

সমাবেশের শুরুতেই বিজেপিতে যোগ দেন সাবেক তৃণমূল সাংসদ মহাতারকা মিঠুন চক্রবর্তী। সারদা কেলেঙ্কারির জেরে ২০১৫ সালে তৃণমূলের সঙ্গে সম্পর্ক ভেঙে যায় তার।

একইদিন শিলিগুড়িতে পেট্রোল ও গ্যাসের দাম বাড়ার প্রতিবাদে সমাবেশ করেন মমতা। এ সময় তিনি বলেন, বাংলায় পরিবর্তন নয়, পরিবর্তন হবে দিল্লিতে। পশ্চিমবঙ্গে আগামী ২৭শে মার্চ থেকে শুরু হচ্ছে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ।