ঢাকা, রবিবার, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরি, সকাল ১১:০৮

হোয়াটসঅ্যাপ নিয়ে ফের গুজব

ফেসবুক মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। জনপ্রিয় এই মাধ্যমকে নিয়ে আবারও সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ও আলোচনা শুরু হয়েছে। বলা হচ্ছে, ‘সরকার হোয়াটসঅ্যাপের কল/বার্তা রেকর্ড করছে’।

সম্প্রতি বাংলাদেশে হোয়াটসঅ্যাপ নিয়ে এ ধরনের গুজব ও আলোচনা শুরু হয়েছে। গুজবে বলা হচ্ছে, ‘সরকার হোয়াটসঅ্যাপের সবকিছুই রেকর্ড করছে। এই মাধ্যম দিয়ে কোনো সরকারবিরোধী বার্তা পাঠালে সেখানে তিনটি নীল টিক চিহ্ন দেখাবে অর্থাৎ সরকার সেটি দেখেছে। আর যদি লাল টিক চিহ্ন দেখায় তাহলে বুঝতে হবে, সরকার বিষয়টি নিয়ে কোনো পদক্ষেপে যাবে।’

এ ধরনের গুজবের বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) একজন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, এ ধরনের গুজবের কথা তারা জানেন না। এ বিষয়ে কেউ তাদের সঙ্গে যোগাযোগও করেনি বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে ভারতে হোয়াটসঅ্যাপ নিয়ে গুজবের সৃষ্টি হয়। তখন ওই গুজবে বলা হয় সরকার হোয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগমাধ্যমের কল/বার্তা রেকর্ড করছে’।

এ গুজবের পর তখন ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক করে জানায়, গুজবের বিষয়টি একদম ভুয়া। একই সঙ্গে ভারত সরকারের প্রেস ইনস্টিটিউটও ফ্যাক্ট চেক করে জানায়, সরকার এ ধরনের কোনো বার্তা দেয়নি এবং বার্তাটি ভুয়া।

এছাড়া ২০২১ সালের শুরুতেই প্রাইভেসি পলিসি নিয়ে বিপদে পড়েছিল হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যেতে পারে এ ভয়ে অনেকেই ছেড়ে দিয়েছেন হোয়াটসঅ্যাপের ব্যবহার। বিতর্কের মুখে পড়ে ফেসবুকের মালিকানাধীন এই প্রতিষ্ঠানটি। কিছুটা পিছুও হাটে তারা। তবে কিছুদিন বিরতির পর আবার নড়েচড়ে বসেছে তারা।

এক ব্লগপোস্টে হোয়াটসঅ্যাপ জানায়, নতুন চেষ্টায় আরও সহনীয়ভাবে কয়েক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে ব্যবহারকারীদের নোটিফিকেশন পাঠাবে তারা।

নতুন বিবৃতিতে হোয়াটসঅ্যাপ জানায়, ‘স্মরণ করিয়ে দিতে চাই, চ্যাট অথবা শপিংয়ের নতুন উপায় তৈরি করছি, যা কিনা পুরোপুরি ঐচ্ছিক। ব্যক্তিগত মেসেজ সব সময় সুরক্ষিত থাকবে, যা হোয়াটসঅ্যাপ পড়তে পারবে না। আর নতুন নীতিমালার ব্যাপারে সম্মতি দিতে ব্যবহারকারীদের ১৫ মে পর্যন্ত সময় দেওয়া হবে।

হোয়াটসঅ্যাপ আরও জানায়, নতুন নীতিমালা যাদের ভালো লাগবে না তারা চাইলে নিজের অ্যাকাউন্ট মুছতে পারবেন, অ্যাকাউন্টের রিপোর্ট ডাউনলোডসহ নিজের চ্যাট হিস্ট্রি এক্সপোর্টও করতে পারেন।

ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১