ঢাকা, রবিবার, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরি, দুপুর ১:১৩

‘পশ্চিম বাংলা বাঙালির, আর কারো নয়’

প্রতিপক্ষ যতই শক্তিধর হোক- মমতা বন্দ্যোপাধ্যায় আবার প্রমাণ করে দিলেন যে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজনীতিতে তিনি এখনো অপরাজেয়। তার জনপ্রিয়তা হয়তো ১০ বছর আগের চাইতে কিছুটা কমে গেছে- কিন্তু ২০২১ সালের বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূল কংগ্রেস আবারও বিপুল বিজয় পেয়েছে, কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপিকে বহু পেছনে ফেলে।

মমতার দল তৃণমূল কংগ্রেসের বিজয়কে নানা চমকপ্রদ শিরোনামে তুলে ধরেছে দেশটির গণমাধ্যম। এমনকি মমতার এই বিজয়ে সংবাদ শিরোনাম কি হতে পারে সে মতামতও চাওয়া হয়েছে পাঠকদের কাছে।

পশ্চিমবঙ্গে সর্বাধিক প্রচারিত দৈনিক ও প্রায় একশো বছরের পুরনো আনন্দবাজার পত্রিকা সোমবার (০৩ মে) শিরোনাম করেছে, ‘দিদি .. ই’!

কলকাতার আরেকটি জনপ্রিয় বাংলা দৈনিক প্রতিদিনের শিরোনাম করেছে ‘মেয়ের কাছেই বাংলা’। সঙ্গে তারা লিখেছে : মমতার হ্যাটট্রিক, বিজেপির স্বপ্নচূর্ণ, বাম-কংগ্রেস নিশ্চিহ্ন।

এবারের ভোটে তৃণমূলের স্লোগান ছিল, ‘বাংলা নিজের মেয়েকেই চায়’। বিজেপির দলীয় মতাদর্শ ও নেতৃত্বকে তারা ‘বহিরাগত’ বলে তুলে ধরতে চেয়েছিলেন আর এই শিরোনাম বলে দিচ্ছে বাংলা শেষ পর্যন্ত ‘নিজের মেয়ে’র ওপরেই ভরসা রেখেছে।

‘দ্য ইকোনমিক টাইমস’ পত্রিকার শিরোনাম হল : ‘মমতা হাম্বলস বিজেপি, হোল্ডস ফোর্ট্রেস বেঙ্গল’। সোমবার সকালে ‘বর্তমান’ পত্রিকার শিরোনাম করা হয়েছে : ”হ্যাটট্রিক : বাংলা ফের মমতাময়”। সংক্ষিপ্ত ও সহজ।

‘খবর ৩৬৫ দিন’ নামে তৃণমূল-ঘেঁষা একটি পত্রিকা গত মধ্যরাতেই শিরোনাম করেছিল ”মোদিষাসুরমর্দিনী”। দশভুজা মা দুর্গার মতো মমতা ব্যানার্জীও বিজেপি নামক ‘অসুর’কে নিধন করেছেন এই নির্বাচনে, এই বার্তাই দিতে চেয়েছে তারা।

সঙ্গে তারা আরও লিখেছিল : ‘বাংলা বাঙালির, আর কারো নয়’!

কলকাতার ইংরেজি দৈনিকগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় দ্য টেলিগ্রাফের হেডিং ছিল : ‘গুড মর্নিং বেঙ্গল : অ্যান ইনক্লুসিভ ভোট এগেইনস্ট কমিউনালিজম।

দ্য টেলিগ্রাফ সম্ভাব্য শিরোনাম কী হতে পারে, সে ব্যাপারে পাঠকদেরও মতামত চেয়েছিল – তাতেও দারুণ সব প্রস্তাব এসেছে।

ক) যেমন কেউ লিখেছেন ‘দড়ি ধরে মারো টান, রাজা হবে খান খান’ (সত্যজিৎ রায়ের ‘হীরক রাজার দেশে’র সেই বিখ্যাত উক্তি ধার করে)।

খ) কারও পছন্দ ‘ভাইরাস কিলার’। এখানে ভাইরাসটি যে করোনা নয়, তা অবশ্য বলাই বাহুল্য।

গ) বিজেপির স্লোগান ‘জয় শ্রীরামে’র পাল্টা হিসেবে এই দিনটিতে কেউ কেউ শিরোনাম চেয়েছেন ‘জয় শ্রীসীতা’ বা ‘জয় মমতাদিদি’।

ঘ) কেউ চেয়েছেন একটু প্রতীকী শিরোনাম, যেমন ‘আমার ছেঁড়া জিনস এবার অন্তত নিরাপদ’।

সূত্র: বিবিসি বাংলা

ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১