ঢাকা, রবিবার, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরি, দুপুর ১:০৬

কারা কর্তৃপক্ষের বাধায় নাভালনির সঙ্গে দেখা হলো না চিকিৎসকের

কারাবন্দি রুশ নেতা আলেক্সেই নাভালনিকে ব্যক্তিগত চিকিৎসকরা দেখতে গেলে তাদের ফিরিয়ে দিয়েছে দেশটির কারা কর্তৃপক্ষ। রোববার দুই ঘণ্টা কারাগারের বাইরে অপেক্ষার পরও নাভালনিকে দেখার অনুমতি পাননি বলে জানান চিকিৎসক দলের প্রধান আনাস্তেশিয়া ভাসিল্যভা।

এ রুশ নেতার শারীরিক অবস্থার অবনতি হতে থাকায় উদ্বেগ জানিয়েছে ফ্রান্স, জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশ।

এদিকে বিবিসি জানায়, কারাগার কর্তৃপক্ষের আচরণের সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। আর অব্যাহত অনশনে শারীরিক অবস্থার অবনতি হতে থাকায় পাল্টা নাভালনিরই নিন্দা করেছেন যুক্তরাজ্যে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত।

রোববার টানা তৃতীয় সপ্তাহের মতো কারাগারে অনশন অব্যাহত থাকা রুশ নেতা আলেক্সেই নাভালনির শারীরিক অবস্থার অবনতি হতে থাকায় বাড়ছে উদ্বেগ। নাভালনির চিকিৎসায় অবহেলার ঘটনাকে ‘নিষ্ঠুর ও ভয়ংকর’ বলে টুইট করেন নাভালনির চিকিৎসক দলের প্রধান আনাস্তেশিয়া ভাসিল্যভা। একই দিন নাভালনিকে বাঁচাতে আবারও আন্দোলনে নামার জন্য তার সমর্থকদের প্রতি আহ্বান জানান দলের সদস্যরা।

তারা বলেন, জীবন মৃত্যুর সঙ্গে লড়াই করছেন নাভালনি। কিন্তু চিকিৎসকরা তাকে দেখার অনুমতি পর্যন্ত পাচ্ছেন না। আমাদের হাতে আর সময় নেই। তাকে বাঁচাতে হলে এখনই পথে নেমে কঠোর আন্দোলন করতে হবে আমাদের।

এই রুশ নেতার সুষ্ঠু চিকিৎসার দাবি জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। কারাগারে নাভালনির চিকিৎসকদের দেখা করার অনুমতি না দেয়ায় গতকাল রোববার নিন্দা জানিয়েছে ফ্রান্স, জার্মানিসহ বিভিন্ন দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা বলেন, নালাভনির কারাগারে মৃত্যু হলে তার জবাব দিতে হবে আন্তর্জাতিক সম্প্রদায়কে।

নিন্দা জানিয়েছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। নাভালনির সঙ্গে যে আচরণ কারাগারে করা হচ্ছে তাকে পুরোপুরি অন্যায় এবং ভুল বলে মন্তব্য করেন বাইডেন।

এ ইস্যুতে সোমবার ইইউ ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এক বৈঠকে বসার কথা রয়েছে।

এদিকে, নাভালনি অনশনে থেকে গুণ্ডার মতো আচরণ করছেন বলে মন্তব্য করে তাকে কারাগারে মরার অনুমতি দেয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত।

নাভালনি কারাগারের সব নিয়ম ভঙ্গ করে অনাহারে থেকে নিজের শারীরিক অবস্থার অবনতি ঘটাচ্ছেন। তার আচরণ গুণ্ডার মতো। কারাগারের সব নিয়মই ভঙ্গ করছেন তিনি। আজকে তার ডান হাতে ব্যথা তো কালকে সে ব্যথা বাম পায়ে যাবে। তিনি মিডিয়ার মনোযোগ আকর্ষণের জন্য অসুস্থতার ভান করছেন। আর কিছুই না।

এর আগে, শনিবার এক টুইট বার্তায় তার চিকিৎসক জানান, নাভালনির শারীরিক অবস্থা অনেক শোচনীয়। তিনি যে কোনো সময় হৃদরোগে আক্রান্ত হতে পারেন। এমনকি তার কিডনিও অকেজো হয়ে পড়তে পারে।

সম্প্রতি করা শারীরিক চেকআপের প্রতিবেদন পাওয়ার পরই এমন আশঙ্কার কথা জানান ওই চিকিৎসক। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের করা সমালোচক হিসেবে পরিচিত নাভালনিকে বিষপ্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছিল।

পরে চিকিৎসার জন্য তাকে জার্মানিতে নিয়ে যাওয়া হয়। চলতি বছরের জানুয়ারিতে চিকিৎসা নিয়ে খানিকটা সুস্থ হয়ে তিনি মস্কোর একটি বিমানবন্দরে পৌঁছালেই প্যারোলে হাজিরা দিতে ব্যর্থ হওয়ার একটি মামলায় তাকে আটক করে পুলিশ। পরে তাকে আড়াই বছরের কারাদণ্ডাদেশ দেয়া হয়।

ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১