ঢাকা, রবিবার, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরি, দুপুর ১২:৩১

করোনাকালে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সকালে এক কাপ এই পানীয়

করোনা মহামারির সময়ে রোগপ্রতিরোধ নিয়ে সবাই চিন্তিত। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে দামি ডিকোশন, চা, মাল্টিভিটামিনও খান অনেকে। প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার জন্য ভিটামিন সি দিয়ে পরিপূরক করা খুব গুরুত্বপূর্ণ। এর মধ্যে আমরা কমলা, আনারস ইত্যাদি ফল। তবে এগুলো বাদ দিয়েও কিন্তু আমাদের ঘরে রয়েছে এমন কিছু উপাদান, যা খুব সহজেই রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো যেতে পারে। আমরা বলছি, আমলকি ও সজনে পাতার কথা, যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকর।

আমলকির গুণ

আমাদের শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়াতে আমলকি অত্যন্ত উপকারী। আমলকি নিয়মিত খেলে ঝলমলে ত্বকের পাশাপাশি পেট পরিষ্কার হয়, ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। এতে আচৈ অ্যান্টিব্যাকটেরিয়া এবং অ্যাস্ট্রিনজেন্ট উপাদান ছাড়াও প্রচুর পরিমাণে ক্যারোটিন। এটি আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে কাজ করে। এ ছাড়া নিয়মিত আমলকি খেলে চোখ লাল হয়ে যাওয়া, চোখ জ্বালা করা, চোখ দিয়ে জল পড়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। শরীরের ব্যথা বেদনা থেকেও মুক্তি দেয় আমলকি। আমলকিতে আছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা ব্যথা কমাতে সহায়তা করে। মুখের ভেতরে আলসার হলেও আমলার রস জলে গুলে পাতলা করে তা দিয়ে গার্গল করলে উপকার পাওয়া যায়।

সজনে পাতা
সজনে পাতা অ্যান্টিঅক্সিডেন্টের উত্স। একে সেভিং পডও বলা হয়। যখন এটি আমলার সঙ্গে মিশ্রিত হয়, তখন এটি আমাদের দেহে আয়রনের শোষণ বাড়ায় যা আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। তবে সজনে পাতা না পাওয়া গেলে এর পরিবর্তে পুদিনা বা ধনে পাতাও সেবন করা যেতে পারে।

সজনে ডাটা শাকসবজিও খুব সুস্বাদু করে তোলে। এটি গ্রহণের মাধ্যমে, রোগপ্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয় এবং এটি ত্বক ও চুলের জন্যও উপকারী।

আমলকি ও সজনে পাতার তৈরি স্বাস্থ্যকর পানীয়

উপাদান
১/২ চা চামচ সজনে পাতার পাউডার
১টি আমলকির (রস)
আধ গ্লাস পানি

যেভাবে তৈরি করবেন
সজনে পাতার তৈরি পাউডার ও আমলকির রস একসঙ্গে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি ব্লেন্ডারে ঢেলে আধা গ্লাস পানি যোগ করে ব্লেন্ড করে নিতে হবে।

স্বাস্থ্যকর এই পানীয় প্রতিদিন সকালে পান করতে করতে পারেন। এটি আপনার রোগপ্রতিরোধ ক্ষমতা আরও শাণিত করের তুলবে।

ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১