ঢাকা, সোমবার, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা শাওয়াল, ১৪৪২ হিজরি, সকাল ৮:৫৪

আমরা আফগানিস্তান ছাড়বো না: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পরও দেশটিতে মার্কিন উপস্থিতি বজায় থাকবে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ।

রোববার(০২ মে) মার্কিন গণমাধ্যম সিবিএসকে দেয়া সাক্ষাতকারে এ কথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

এ সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা ২০ বছর ধরে আফগান যুদ্ধে লেগে আছি এবং মাঝেমধ্যে আমরা ভুলে যাই কেন আমরা সেখানে প্রথমে গিয়েছিলাম। যারা নাইন ইলেভেনের হামলায় জড়িত তাদেরকে উৎখাতের জন্য আমরা আফগানিস্তানে সামরিক অভিযান চালিয়েছিলাম। গত ২০ বছর ধরে আমরা সেখানে এ কাজই করেছি। এখন আফগানিস্তান থেকে সেনারা দেশে ফেরত যাচ্ছে তার মানে এই না যে, আমরা আফগানিস্তান ছেড়ে চলে যাচ্ছি। আমরা আফগানিস্তান ছাড়বো না। আফগানিস্তানের উন্নয়নের জন্য আমেরিকা অর্থনৈতিক ও মানবিক সহায়তা অব্যাহত রাখবে।’

ব্লিংকেন আরো বলেন, আফগানিস্তানে মার্কিন সেনা প্রত্যাহার পরিবর্তী যে কোন পরিস্থিতির দেখার জন্যে আমরা প্রস্তুত আছি। তালেবান যদি আবার ক্ষমতা দখল করে তাহলে তার জন্যেও আমাদের প্রস্তুত থাকতে হবে।

এদিকে শনিবার(০১ মে) থেকে আফগানিস্তান হতে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হয়েছে। আগামী ১১ সেপ্টেম্বরের ভেতরে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার সম্পন্ন হবে বলে এ বছরের ১৪ এপ্রিল ঘোষণা করেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১