সোমবার, ২৬শে অক্টোবর, ২০২০ ইং, ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, সকাল ৬:৫৭

১১ বছরের দণ্ডপ্রাপ্ত ব্যক্তি হলেন কিরগিজস্তানের নতুন প্রেসিডেন্ট

   অনলাইন ডেস্ক।

১১ বছরের দণ্ড হওয়া সাদির জাপারভ হলেন কিরগিজস্তানের নতুন প্রেসিডেন্ট। শুক্রবার দেশটির সংসদ সদস্যরা বলেছেন, সাদির জাপারভ পরবর্তী বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগ পর্যন্ত দেশকে নেতৃত্ব দেবেন।

বিক্ষোভের মুখে কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরনবি জিনবেকভ বৃহস্পতিবার পদত্যাগ করেছেন। বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ এড়াতে এই পদত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

এর একদিন পর দেশটির নতুন প্রেসেডিন্ট হিসেবে সাদির জাপারভের নাম ঘোষণা করা হয়েছে।

দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, জাতীয়তাবাদী রাজনীতিবিদ সাদির জাপারভ অপহরণের অভিযোগে গত সপ্তাহ জেল খাটছিলেন।তাকে ১১ বছরের জেল দেয়া হয়েছি। আর তাকেই কিরগিজস্তানের প্রেসিডেন্ট হিসেবে নিশ্চিত করা হয়েছে।

মধ্য এশিয়ার দেশটিতে চলতি মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত এক বিতর্কিত পার্লামেন্ট নির্বাচনের পর থেকেই অস্থিতিশীলতা চলছে। ফল ঘোষণার পর ভোটে জালিয়াতি হয়েছে অভিযোগ তুলে বিরোধী বিভিন্ন দলের কর্মী-সমর্থকরা রাজধানী বিশকেকের প্রধান প্রধান সব সড়ক ও সরকারি ভবনগুলো দখলে নেয়। তারা নতুন নির্বাচন দেওয়ার পাশাপাশি রুশপন্থি প্রেসিডেন্ট জিনবেকভের পদত্যাগও দাবি করে। এরপর জিনবেকভ গতকাল পদত্যাগ করেন।

২০১৩ সালে জাপারভের বিরুদ্ধে এক সরকারি কর্মকর্তাকে অপহরণের অভিযোগ আনা হয়। ২০১৭ সালে তাকে গ্রেফতার করা হয়। তবে তার বিরুদ্ধে অভিযোগের কথা তিনি অস্বীকার করে আসছিলেন। তিনি জানান, এটি রাজনৈতিক উদ্দেশ্যে করা হয়েছিল।