বুধবার, ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, বিকাল ৩:২৫

ফেসবুক-হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে তদন্ত করছে তুরস্ক

বিশ্বব্যাপী আলোচিত সমালোচিত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও তাদের মালিকানাধীন প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে তুরস্ক। গ্রাহকের ব্যক্তিগত তথ্য সংগ্রহের একটি নোটিশ দেওয়ার পর এ তদন্তের সিদ্ধান্ত নেয় রিসেফ ত্যাইয়েফ এরদোয়ান সরকার। সোমবার (১১ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানায় রয়টার্স।

প্রতিবেদনে জানানো হয়, হোয়াটর্সঅ্যাপ এবং ফেসবুকের বার্তা আদান-প্রদান মাধ্যম মেসেঞ্জার প্রত্যেক ব্যবহারকারীর কাছে নতুন একটি নোটিশ পাঠায়। যেখানে তারা ব্যবহারকারীর মোবাইলে থাকা মোবাইল নম্বর, তার অবস্থানসহ নানা তথ্য সংগ্রহের অনুমতি দেওয়ার জন্য বলে। এ ঘটনার পর তুরস্ক সরকারের প্রতিযোগিতা অধিদফতর সোমবার এ বিষয়ে তদন্তের জন্য নির্দেশ দেয়।

এক লিখিত বক্তব্যে তুরস্কের প্রতিযোগিতা অধিদফতর জানায়, তাদের তদন্ত শেষে সরকার একটি সিদ্ধান্তে আসার আগ পর্যন্ত এ কার্যক্রম ফেসবুক ও হোয়াটসঅ্যাপের বন্ধ করতে হবে।

এদিকে, তুরস্কে বার্তা আদান প্রদানে হোয়্যাটসঅ্যাপের বিকল্প একটি সামাজিক যোগাযোগ মাধ্যম চালু হয়েছে। হোয়াটসঅ্যাপের নতুন একটি নিরাপত্তা বিষয়ক নিয়মের বিরুদ্ধে দেশটির সরকারের তদন্ত শুরুর ‘বিআইপি’ নামক নতুন এই অ্যাপসের গ্রহক সংখ্যা রেকর্ড সংখ্যক বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বিশ্বের ১৯২টি দেশে এ অ্যাপের গ্রাহক রয়েছে বলে জানিয়েছে তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু নিউজ এজেন্সি।

তুরস্কের বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক জায়ান্ট তার্কসেল বিআইপি (BiP) নামক এ বার্তা আদান প্রদান অ্যাপ নিয়ে আসে। মাত্র ২৪ ঘণ্টায় ১২ লাখ ব্যবহারকারী এ অ্যাপটিতে নিজের আইডি খোলে। বর্তমানে এর ব্যবহারকারী বিশ্বব্যাপী ৫৩ মিলিয়ন।