বুধবার, ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, বিকাল ৩:১৭

চরমোনাই খাল রক্ষায় জনস্বার্থে মানবাধিকারের পক্ষ থেকে অভিযোগ

অভিযোগ সূত্রে জানা যায় বরিশাল সদর উপজেলার চরমোনাই ইউনিয়নের বিশ্বাসের হাট বাজারের ব্রিজের উত্তর পাশে সরকারি খাল ভরাট করে স্থায়ী ভবন নির্মাণ কাজ শুরু করেছেন উমার আলী চকিদার ও তার ছেলে সুমন চকিদার।

 

গত ১০ জানুয়ারী দখিনের ক্রাইম অনলাইন নিউজ পোর্টালে খাল দখল করে স্থায়ী ভবন নির্মাণের জন্য উমার আলী চকিদারের বিরুদ্ধে একটি সংবাদ প্রকাশ করা হয়। সংবাদের জেরে উমার আলী ও তার ছেলে সুমন দখিনের ক্রাইম ডেস্কে ফোন দিয়ে কর্তৃপক্ষকে প্রাণনাশের হুমকি দেয়। হুমকির সংবাদ একাধিক প্রিন্ট মিডিয়া ও অনলাইন পোর্টালে প্রকাশিত হয়।

 

সংবাদের জেরে মানবাধিকার সংস্থা, বাংলাদেশ হিউম্যান রাইস এন্ড প্রেস সোসাইটি এর বরিশাল বিভাগীয় কমিটির সভাপতি মো. রেদওয়ান সিকদার রনি ১৩ জানুয়ারী বাংলাদেশ পানি উন্নয়র বোর্ড, আঞ্চালিক কার্যালয়, বরিশালে নির্বাহী প্রকৌশলী বরাবর খাল পূণ উদ্ধারের জন্য জনস্বার্থে লিখিত অভিযোগ করেন।

সভাপতি আরো জানান আমরা মানবাধিকারের পক্ষ থেকে অভিযোগ করেছি, পাশাপাশি আমরা জনস্বার্থে মামলার প্রস্তুতি নিচ্ছি। আমরা পর্যবেক্ষণ করে দেখতি পাই খালটি এখন মরন ফাদে পরিণত হয়েছে। সরকারি নানান অভিযানের পরেও গোটা কয়েক ভুমিদস্যুরা খালটি দখল করে স্থায়ী ভবন নির্মাণের পায়তারা করছে এবং সরোজমিনে একাধিক দোকান পাঠ রয়েছে। তাই আমরা মনে করি এভাবে দখল হলে জনসাধারণের দূর্ভোগের কমতি থাকবেনা। আমরা এই মনে করে আইনগত ব্যবস্থা নিচ্ছি।

 

এদিকে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানান, উমার আলী খাল ভরাট করে স্থায়ী ভবন নির্মান করছে, মানবাধিকারের পক্ষ থেকে একটি লিখিত অভিযোগ পেয়েছি। আমরা খালটি উদ্ধারের জন্য দ্রুত আইনি ব্যবস্থা নিচ্ছি।

 

বিস্তারিত আসছে……………..